,

শিরোনাম :
লক্ষ্মীপুরে আন্তর্জাতিক মাদক দ্রব্য নিয়ন্ত্রণ দিবস পালিত লক্ষ্মীপুরে দোকান দখলের চেষ্টা, ভাংচুর লক্ষ্মীপুরে খালেদা জিয়ার রোগমুক্তি ও সুস্থতার জন্য দোয়া অনুষ্ঠিত  লক্ষ্মীপুরে ড্রেজার দিয়ে বালু উত্তোলন, ক্ষতিগ্রস্ত হচ্ছে ফসলি-জমি লক্ষ্মীপুরে হত্যা মামলার আসামীর মোটরসাইকেল শোডাউন লক্ষ্মীপুর ব্যবসায়ীর উপর হামলার অভিযোগ অনুমতিহীন কোরবানি হাটে অবৈধভাবে আদায় হচ্ছে লাখ-লাখ টাকা! লক্ষ্মীপুরে গরু-মহিষ চোরদের বিরুদ্ধে প্রতিবাদ করায় হত্যার উদ্দেশ্যে এসে হামলা, লুটপাট লক্ষ্মীপুর সদর উপজেলা নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ লক্ষ্মীপুরে দোকান ঘর বিক্রির নামে প্রতারনা

যেভাবে গুগল কিপের নোটগুলো ডক ফাইলে স্থানান্তর করবেন

অনলাইন ডেস্ক: টেক জায়ান্ট গুগল ব্যবহারকারীদের বিরামহীন কাজের অভিজ্ঞতা দিতে অনেকগুলো গুগল ওয়ার্কস্পেস অ্যাপকে একত্র করেছে। এ রকম দুটি অ্যাপ হলো নোট নেওয়ার পরিষেবা ‘গুগল কিপ’ এবং অনলাইন ওয়ার্ড প্রসেসর ‘গুগল ডক’। দুটি অ্যাপই ওয়েবভিত্তিক গুগল ডক্স এডিটর সুইটের অংশ।

আপনি যদি গুগল কিপে নেওয়া সব নোটের জন্য একটি ডেটা ব্যাংক তৈরি করতে চান তাহলে একটি ডক ফাইলে নোটগুলো স্থানান্তর করতে হবে। গুগল সম্প্রতি তার ওয়ার্কস্পেসের নতুন সংস্করণ প্রকাশ করেছে। যেখানে কিপ অ্যাপ থেকেই ডক ফাইল তৈরি করা যায়। তবে এ সুবিধাটি শুধু গুগল ডক্স অ্যাপের ডেস্কটপ বা ওয়েব সংস্করণে পাওয়া যাবে।

 

গুগল ডক্সে গুগল কিপ চালু করতে চাইলে ডক ফাইলের নিচে ডান দিকের কোনায় অবস্থিত সাইড প্যানেল বোতামে ক্লিক করতে হবে। এরপর কিপে থাকা নোটগুলো গুগল ডকে স্থানান্তর করতে চাইলে নিচের পদ্ধতি অনুসরণ করতে হবে :

  • গুগল ডকটি খুলুন, যেখানে কিপ নোট স্থানান্তর করতে চান।
  • ডকের ডান পাশের প্যানেলে দেখানো হলুদ ‘কিপ নোটস’ বোতামে ক্লিক করুন।
  • আপনার গুগল অ্যাকাউন্টে সংরক্ষিত নোটগুলো ডান পাশের প্যানেলে প্রদর্শিত হবে।
  • আপনি যে কিপ নোটটি স্থানান্তর করতে চান তা টেনে এনে ডকে ফেলুন।
  • সবার শেষে ফাইলটি সংরক্ষণ করুন। এটি আপনার অ্যাকাউন্টের সাথে যুক্ত গুগল ড্রাইভে জমা হবে।

বিকল্পভাবে, আপনি শুধু কিপ নোট খুলে ‘ডকে কপি করুন’ বোতামে ক্লিক করে আপনার গুগল কিপ নোটগুলোকে আপনার গুগল ডকে স্থানান্তর করতে পারেন। তবে এ পদ্ধতিতে আপনার নতুন বা বিদ্যমান গুগল ডক ফাইলে নোটগুলোর অনুলিপি তৈরি হবে।

ডেস্কটপের পাশাপাশি মোবাইল অ্যাপের মাধ্যমেও গুগল কিপ থেকে নোট কপি এবং পেস্ট করা করা যেতে পারে। এ ছাড়া আপনি ম্যানুয়ালিও ডক ফাইলে আপনার নোটগুলোর অনুলিপি তৈরি করতে পারেন।

সূত্র : গ্যাজেটস নাউ

     এই বিভাগের আরও সংবাদ